নিজেকে বড় সৌভাগ্যবান মনে হয়

0
142
ছোটবেলায় অনেক পাওয়া না পাওয়ার মধ্য দিয়ে বেড়ে উঠেছি। মনের মধ্যে একরকম আক্ষেপ কাজ করতো সেই সব না পাওয়া নিয়ে। তবে বহু আগেই সেই ধারণা থেকে আমি বেরিয়ে এসেছি। এখন আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। সে কারণে প্রতিনিয়ত আলহামদুলিল্লাহ বলে আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করি। প্রত্যেক মানুষের জীবনেই পাওয়া না পাওয়া উভয়টি বিদ্যমান। আমার ক্ষেত্রেও তাই। কিন্তু আমার না পাওয়ার চেয়ে পাওয়া বিষয়গুলোর দিকে তাকালে আমি আনন্দিত হই। বার বার নিজেকে সৌভাগ্যবান মনে হয়।
অনেক শিশু জন্মের পর পর কিংবা জন্মের আগেই মৃত্যুবরণ করেছে। আমি আল্লাহর রহমতে পৃথিবীর আলো দেখতে পেয়েছি। আলহামদুলিল্লাহ। অনেকে নানা অসংগতি নিয়ে জন্ম নিয়েছে বা নিচ্ছে, আমি সুস্থ্য ভাবে জন্ম নিয়েছি। আলহামদুলিল্লাহ। জন্মের পর আমি আমার বাবা মাকে পেয়েছি যা আমার সৌভাগ্য। আলহামদুলিল্লাহ। মহান আল্লাহ আমাকে পিতা মাতার স্নেহ ভালোবাসা দিয়েছেন। অনেকেই আছে যারা জন্মের পর বাবা অথবা মা অথবা উভয়ের কাউকে পায়নি। আমি পেয়েছি। সুতরাং নিজেকে আমি সৌভাগ্যবান মনে করি। যখন স্কুলে ভর্তি হয়েছি তখন বাবা মা সাথে করে নিয়ে গিয়েছে। আলহামদুলিল্লাহ। অনেকেরই সেই ভাগ্য হয়না। আমি স্কুলে যেতে পেরেছি সেটাও আমার জন্য সৌভাগ্য। অনেকের জীবনে স্কুলে যাওয়ার সুযোগ ঘটেনা।
আমি দেখেছি যে বয়সে আমি স্কুলে যেতাম সেই বয়সী ছেলে মেয়েরা জীবিকার তাগিদে কাজ করছে। আমি প্রতিদিন তিন বার খাবার খেতে পেরেছি, মাঝে মাঝে মাছ মাংস খেতে পেরেছি। আলহামদুলিল্লাহ। অন্য অনেকে সেই বাল্যকাল থেকেই মাছ মাংসতো দূরের কথা তিনবেলা ডাল ভাতও জুটাতে পারেনি। আমার সাথে এই দেশে অগণিত শিক্ষার্থী এসএসসি এইচএসসি পরীক্ষা দিয়েছে। তাদের অনেকেই পাশ করতে পারেনি। আমি পাশ করতে পেরেছি। আলহামদুলিল্লাহ। অনেকেই বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন দেখেছে,চেষ্টা করেছে কিন্তু সুযোগ পায়নি। আমি সুযোগ পেয়েছি। আলহামদুলিল্লাহ। শিক্ষাজীবন শেষ করে অনেকেই পছন্দের চাকরি খোজে কিন্তু পায় না। কেউ কেউতো কোনো চাকরিই সহজে জোটাতে পারে না। সেই তুলনায় আমি মনে মনে যখন যা চেয়েছি প্রায় সব পেয়েছি। আলহামদুলিল্লাহ।
করোনা মহামারিতে কত জন পৃথিবী থেকে বিদায় নিয়েছে,কতজন আক্রান্ত হয়ে যন্ত্রণায় কাতরিয়েছে। আমি বেঁচে আছি,সুস্থ্য আছি এবং নিরাপদে আছি। এ জন্য আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আলহামদুলিল্লাহ। অনেকে সুস্থ্য থেকেও নামাজ রোজা করতে পারে না বা করে না। আল্লাহর নাম উচ্চারণও করে না। আমি এগুলো করতে পারছি। আলহামদুলিল্লাহ। অনেকের মস্তিস্ক বিকৃত হয়ে গেছে, অনেকে নিজের মাথা বিক্রি করে দিয়েছে,অনেকে ভুল পথে চলে গেছে। আমার মাথা বিকৃত হয়নি,মাথা বিক্রি হয়নি এবং ভুল পথেও যাইনি। আলহামদুলিল্লাহ। আমি অনেক ভালো বন্ধু পেয়েছি যাদের আমি ভালোবাসি। আমি আখেরাতে বিশ্বাসী,মৃত্যুর পর পুনরুত্থানে বিশ্বাসী, জান্নাত জাহান্নামে বিশ্বাসী,হাশর মিজানে বিশ্বাসী,নবী রাসুল,ফেরেস্তা ও আসমানী কিতাবে বিশ্বাসী। আলহামদুলিল্লাহ।
আমি যাদের দুনিয়ার জীবনে বন্ধু হিসেবে পেয়েছি,ভালোবেসেছি পরকালিন জীবনেও তাদের এভাবেই পেতে চাই। জান্নাতের মাঝে বয়ে চলা সুমিষ্ট পানির নদীর তীরে পা ছড়িয়ে বসে গল্প করতে চাই। আপনারা কি সেই যাত্রায় আমার সঙ্গী হবেন? আমাদের কি জান্নাতে দেখা হবে?আপনিও কি আমাকে জান্নাতে আপনার বন্ধু হিসেবে পেতে চান? এই যে এমন ভাবনা ভাবতে পারছি এ জন্যও আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আলহামদুলিল্লাহ। এইসব কিছুর জন্যই আলহামদুলিল্লাহ।
১২ জুন ২০২২