Wednesday, February 1, 2023
Homeক্যাডেট স্মৃতিএক্স ক্যাডেটের ফুলসজ্জ্যা

এক্স ক্যাডেটের ফুলসজ্জ্যা

বিভা আপুর বিয়ে হয়েছে ক’দিন আগে।বাসর রাতে খুব আগ্রহ নিয়ে বসে আছে,মাথায় ঘোমটা। কখন ভাইয়া আসবে সেই অপেক্ষায় আছে। রাত তখন সাড়ে দশটা এমন সময় বিভা আপুকে যারা ঘিরে বসে ছিল তারা বেরিয়ে গেল আর ভাইয়া ভিতরে ঢুকলো। এক গ্লাস পানি খেয়ে দরজাটা লাগিয়ে বিছানায় গেল। তখন রাত ১০ টা ৪৫ বাজে। আপু অপেক্ষা করলো ভাইয়া কখন কথা বলবে,মূখের উপর থেকে ঘোমটা সরাবে।

কিন্তু আপু অবাক হয়ে দেখতে পেল ভাইয়া সটাং করে শুয়ে চোখ বন্ধ করে ফেললো। বলুনতো কেন? ভাইয়াকি ভুলে গিয়েছিল যে সে সেদিনই বিয়ে করেছে? ভাইয়াকি খুব ক্লান্ত ছিল যে দ্রুত বিছানায় গা এলিয়ে দিয়েছে? ভাইয়াকি মনে মনে বুদ্ধি করেছিল যে তিনি আগে কথা বলবেন না বরং বিভাআপুকে দিয়ে কথা বলাবেন? অনেক ক্ষণ অপেক্ষা করার পরও যখন ভাইয়ার কোন সাড়া মিললো না বরং নাক ডাকার শব্দ শোনা গেল তখন বিভা আপু ভাইয়াকে ডেকে তুললো।

আচ্ছা বার বার ভাইয়া বলছি বলে খারাপ লাগলে ভিন্ন ভাবে বলি। আমাদের দুলাভাইকে আপু যখন ঘুম থেকে ডেকে তুললো তখন কি হলো? ও হা দুলাভাইয়ের নাম আহসান। তো আহসান ভাইকে ডেকে তোলার পর সে সেই ঘুম ঘুম চোখে বিভাপুকে দেখে কি বলো? সে কি বললো আরে আরে আপনি কে? এতো রাতে আমার ঘরে আমার বিছানায় কি করেন? নাকি বললো ওহ জানটুস ভুলেই গেছিলাম আজ আমি তোমাকে বিয়ে করে এনেছি। নাকি বললো স্যরি ভুলেই গিয়েছিলাম।

কাহিনী কি বলুনতো?

বিভা আপুই প্রথম কথা বললো। তুমি কোন কথা না বলেই ঘুমায় গেলে কেন?
আহসান ভাই এর উত্তেরে কি বলেছিলেন জানেন?

— কি বলো দেখনি ঘড়িতে ১০ টা ৪৫ বেজে গিয়েছিল।
এ কথা শুনে বিভাপু বললো ঘড়িতে দশটা পয়তাল্লিশ বাজলেই বা কি আর দুইটা বাজলেই বা কি। এর সাথে আমাদের কিসের সম্পর্ক?
আহসান ভাই হাই তুলতে তুলতে বললেন ওহ তোমাকেতো বলাই হয়নি, আমিতো ক্যাডেট কলেজের ছাত্র। জানো না রাত ১০ টা পয়তাল্লিশের পরে জেগে থাকা নিষেধ!

আপু তখন ভাইয়ার পাঞ্জাবীর কলার ধরে বুকের কাছে টেনে নিয়ে বললো ওরে আমার চান্দুরে উনি ক্যাডেটগিরি দেখাচ্ছে। মনে হচ্ছে দুনিয়াতে আর কোন ক্যাডেট নেই। চান্দু তুমিকি জানো না যে আমিও ক্যাডেট কলেজেই পড়েছি আর ওসব জানি আমি। তুমি এখন আর ক্যাডেট নও তুমি হইলা এক্স ক্যাডেট আর এক্স ক্যাডেটদের কাছে কলেজের সেই সব নিয়মও এক্স হয়ে গেছে। এক্স বয় ফ্রেন্ডকে যেমন মনে রাখতে নেই তেমনি এক্স ক্যাডেটদেরও কলেজের রুলস মনে রাখতে নেই।

আহসান ভাইয়া বললেন এই কি বললে তুমি? এক্স বয়ফ্রেন্ডদের মনে রাখতে নেই? তার মানে তোমার কি বয় ফ্রেন্ড থুক্কু এক্স বয়ফ্রেন্ড ছিল?
বিভাপু আহসান ভাইকে আরেকটু বুকের সাথে চেপে ধরে বললো থাকবে না কেন? আলবাত ছিল।আমার মত সুন্দরী পাশাপাশি এক্স ক্যাডেটের বয় ফ্রেন্ড থাকবেনা এটা কোন কথা হলো?তবে সেতো আমার এক্স বয় ফ্রেন্ড তাই তার কথা ভুলে গেছি।
আহসান ভাই বললেন তা কি মনে করে তুমি এক্স বয়ফ্রেন্ডকে ভুলে গেলে? তুমি যে একটু আগে যুক্তি দিলে সেটার জন্যইকি এক্স বয়ফ্রেন্ডকে ভুলে গেলে?
বিভাপু বললেন চান্দু বয়ফ্রেন্ড যখন স্বামী হয়ে যায় তখনতো বয়ফ্রেন্ড এক্সই হয়ে যায় তাই তাকে মনে রেখে লাভ কি? আমি বরং স্বামীকেই মনে রাখি।

তার পর শুরু হলো সেই প্রথম ভ্যাকেশানে এসে মিরপুর-১০ নাম্বারে কোচিং করার সময় পরিচয় থেকে বুয়েট পাশ করে বের হওয়ার সময়কার কত কত স্মৃতি। ওরা সারা রাত শুধু স্মৃতিই আওড়ায়,ওদের স্মৃতি বেশি বলেই আমি এখনো চাচ্চু মামা ডাক শুনতে পাইনি।

#এক্স_ক্যাডেটের_ফুলসজ্জ্যা
#জাজাফী
১৪ সেপ্টেম্বর ২০১৭

227 COMMENTS

  1. Hello there I am so delighted I found your weblog, I really found you by mistake, while I was searching on Google for something else, Anyhow I am here now and would just like to say cheers for a remarkable post and a all round exciting blog (I also love the theme/design), I don’t have time to browse it all at the moment but I have book-marked it and also included your RSS feeds, so when I have time I will be back to read a lot more, Please do keep up the superb work.

  2. I have to say this post was certainly informative and contains useful content for enthusiastic visitors. I will definitely bookmark this website for future reference and further viewing. cheers a bunch for sharing this with us!

  3. Howdy I wanted to write a new remark on this page for you to be able to tell you just how much i actually Enjoyed reading this read. I have to run off to work but want to leave ya a simple comment. I saved you So will be returning following work in order to go through more of yer quality posts. Keep up the good work.

  4. Thank you a bunch for shaing this with aall people you actually
    understand what you’re talking about! Bookmarked. Please also talk
    over with my web sijte =). We may have a hyperlink trade arrangement among us!

    my web site – free pmp practice exsm [Santos]

  5. [url=https://drugsoverthecounter.shop/#]bronchial inhalers over the counter[/url] pills like viagra over the counter cvs

  6. [url=https://drugsoverthecounter.shop/#]over the counter steroid cream[/url] naproxen 500mg over the counter

  7. [url=https://drugsoverthecounter.com/#]over the counter ear infection medicine[/url] over the counter medicine for strep throat

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Most Popular

Recent Comments

RichardDeecy on ছোটলোক
RichardDeecy on গন্তব্য
RichardDeecy on দুই মেরু
FreddieCesty on তুমি বললে
FreddieCesty on দুই মেরু