Wednesday, February 1, 2023
Homeপ্রবন্ধকেউ কথা রাখেনি

কেউ কথা রাখেনি

বাঙালীর মূখে বুলি ফুটেছে।এখন সে অনর্গল কথা বলে যাচ্ছে।তবে সেই সব কথা প্রগল্ভতায় ভরা।বাঙ্গালীর নতুন নাম দেওয়া যেতে পারে কথা বলার বাঙ্গালী। তবে কথারও লিমিট থাকা উচিত।রাজনৈতিক নেতাদের সাথে পাল্লা দিয়ে বাড়ছে আমাদের কথা বলার প্রতিযোগিতা। কে কত কথা বলতে পারে সেটাই যেন মুখ্য বিষয়। স্বাধীনতার পর এ দেশটা ক্ষুধা দারিদ্র্যের চরম পর্যায়ে ছিল।ধীরে ধীরে একটু একটু করে দেশটা অনেকটাই এগিয়েছে। আরো অনেক বেশি এগিয়ে যেতে পারতো যদি আমাদের লাগামহীন কথা বলা বন্ধ করা যেত। চারদিকে আজ কথা কিংবা অকথার ফুলঝুরি। রাস্তার মোড়ে মোড়ে সত্তুর পার্সেন্ট ডিসকাউন্টে এনার্জি লাইটের বিজ্ঞাপনের শব্দ শোনেনি ঢাকাতে এমন একটা মানুষও পাওয়া যাবে বলে মনে পড়েনা। লাগামহীন ভাবে বলে চলছে দোকানে কিনতে গেলে বেশি লাগবে আমাদের থেকে নিয়ে অতো পার্সেন্ট ডিসকাউন্ট। দোকানে যদি বেশি দামেই বিক্রি করা যায় তবে কোম্পানী কেন কম দামে বিক্রির জন্য রাস্তার মোড়ে মোড়ে শব্দদুষণ করছে। এগুলো আমাদের গা সওয়া হয়ে গেছে।

ক্লাসে শিক্ষকদের কথা বলা কমেছে।তারা বরং ছাত্রদের বলে অমুক চ্যাপ্টার বাসা থেকে পড়ে এসো।অথচ তাদের ক্লাসে কথা বলার কথা ছিল। তাই বলে মাঠে ময়দানে কথা বলা কিন্ত কমেনি। রাজনৈতিক নেতারা গলা ফাটিয়ে কথার ফুলঝুরি আর মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে,টিভিতে টকশোতে কতিপয় জ্ঞানীজন জ্ঞান বিলিয়ে যাচ্ছে। যিনি ওপার বাংলার সিরিয়ালের বিরুদ্ধে অত্যন্ত কঠোর ভাষায় বক্তব্য দিয়ে বাহবা পাচ্ছেন তার ঘরেই হরহামেশা চলছে জিবাংলা, স্টার জলসা কিংবা ডোরেমন নবিতাদের নিয়ে মাতামাতি। আজ থেকে অনেক বছর আগে সুনীল গঙ্গোপাধ্যয় একটা কবিতা লিখেছিলেন ‘কেউ কথা রাখেনি’। তিনি তার কবিতায় তেত্রিশ বছর অপেক্ষার কথা বলেছেন। আমরা অপেক্ষায় আছি তার থেকেও বেশি। আসলে কেউ কথা রাখেনি,কেউ কথা রাখেনা।

হাটি  হাটি পা পা করে উন্নয়নের পথে একটু একটু করে এগিয়ে যাওয়া আজকের বাংলাদেশেও অনেক দৃশ্য আমাদেরকে খুব কষ্ট দেয়, তার একটি হল রাস্তায় ঘুমন্ত মানুষ। এখানে সেখানে ওভার ব্রিজে প্রায়ই দেখা যায় অর্ধেক শরীর রেলিঙের বাইরে রেখে ঘুমিয়ে আছে। একটা বাতাস এলেই ধুপ করে নিচে পড়বে। শহরের রাস্তার যেখানটায় আমরা থুতু ফেলি রাত হলে সেখানটাতেই কোন কোমল শরীর আলতো করে শুয়ে থাকে; এর চেয়ে স্পর্শকাতর ব্যাপার আমাদের জন্য আর কী হতে পারে?

কেন এত মানুষ রাস্তায় ঘুমায়?এই প্রশ্নটির উত্তর আমি আপনি সবাই কম বেশি জানি। প্রতিনিয়ত কর্মব্যস্ত এই শহরে গ্রাম থেকে ছুটে আসছে হাজার হাজার মানুষ। ভাগ্য বদলের আশায় ঢাকায় আসা মানুষের অধিকাংশই দিশেহারা হয়ে পড়ছে এ শহরের নির্মমতা দেখে। রাস্তায় রাত কাটানো মানুষ গুলির প্রতি আমাদের যে আবেগ তার প্রতি শ্রদ্ধা রেখেই বলা যেতে পারে যে, তাদের অধিকাংশ স্বভাবের কারণে তারা রাস্তায় থাকে। চোখ কান খোলা রেখে যারা রাস্তায় চলাচল করে তারা দেখেছেন যে কত মানুষ কতরকম ব্যবসা করেইনা দিনযাপন করছে। অনেকেই এক গ্লাস পানিতে একটু লেবু চিবিয়ে চিনি নাড়িয়ে  পাঁচ টাকা দিয়ে বিক্রি করছে। প্রতিদিন দুশো গ্লাস বিক্রি হলেও তার আয় হচ্ছে এক হাজার টাকা। কিংবা খুব সামান্য টাকা দিয়ে কেউ কেউ একটা ওজন মাপার মেশিন কিনে পার্কের সামনে কিংবা অন্য কোথাও বসে যাচ্ছে। স্টেশনে শুয়ে না থেকে একটা ফ্লাক্স কিনে অনেকেই রাস্তায় চা বিক্রি করছে।

এক হাজার টাকা দিয়ে যে কোন একটা বস্তিতে বাসা ভাড়া নিয়ে থাকা যায়। অর্থাৎ কেউ ইচ্ছে করলেই তার দু দিনের পারিশ্রমিক দিয়ে ফুটপাতে না থেকে একটা বাসা ভাড়া নিয়ে সুন্দর করে থাকতে পারে। তবু এই কাজটি করবে না ওই সব রাস্তায় শুয়ে থাকা মানুষ গুলো। কেননা তারা অলস কিংবা তাদের অধিকাংশই দিনে রাতে নানা অকাজে লিপ্ত থাকে। একদল মানুষ নির্মাণাধীন ভবনে ইট ভাঙ্গবে, রোদে পুড়ে উদাম গায়ে ঠেলাগাড়ি ঠেলবে এবং আরেক দল মানুষ এই কাজটি না করে রাস্তার মাঝখানের আইলেনে শুয়ে থাকবে। আমরা কোন কোন সাংবাদিকেরা সেই ঘুমন্ত মানুষ গুলোর করুণ ছবি তুলে করুণার ক্যাপশন দিবো!

নামাজ পড়ার পর দেখবেন বাইরে অনেকে ভিক্ষা করছে। তাদের দিকে তাকিয়ে দেখবেন অধিকাংশই কাজ করে জীবিকা নির্বাহ করার ক্ষমতা থাকার পরও ভিক্ষা করছে। শরীর না খাটিয়ে যদি দুই চার পয়সা কামাই করা যায় তাহলে কাজ করে লাভ কি এই চিন্তাই তাদের মাথায় কাজ করে। মুখটাকে এমন করুন করে আর এমন সারল্য ফুটিয়ে তোলে যে আপনার আমার মনে আপনা আপনি দয়া উথলে ওঠে। ব্রিজে অর্ধেক শরীর রেলিঙের বাইরে রেখে যে যুবক ঘুমিয়ে আছে সে ইচ্ছে করলেই একটা টিনের বাসায় ফ্যান ছেড়ে ঘুমাতে পারতো। কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে যে ছেলেটি চাকরী না পেয়ে হীনমন্যতায় ভুগছে; ইচ্ছে করলেই সে পানিতে লেবু চিবিয়ে রাস্তায় দাড়িয়ে যেতে পারে না। আমাদের এই নিষ্ঠুর সমাজ ব্যবস্থাই তার জন্য এ কাজটাকে কঠিন করে দিয়েছে। কি পরিমান মানসিক কষ্টে তারা আছে সেটা আমি আপনি জানার পরও অনুভব করতে চেষ্টা করিনা। তাদের পরিপাটি শার্ট প্যান্ট আপনাকে আমাকে তাদের অর্থ কষ্টের কথা বুঝতে দেবে না। অথচ আমরাই ক্ষমতায় যাবার জন্য প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিতে দ্বিধা করিনা। ঘরে ঘরে চাকরি দেবার নামে যে মিথ্যে প্রতিশ্রুতি আমরা দিয়েছি তার কিছুই হয়নি। আগামীতেও আমাদের কথা বলা বন্ধ হবেনা।

বেকারত্ব শীতের দিনে কম্বল কালেকশনের কোন ইভেন্ট না যে একদিন পর সেটা নিয়ে আর ভাবা লাগবেনা। লক্ষ লক্ষ বেকার যুবকের বছরের পর বছর খালি পকেটের দায়িত্বটা যাদের তারা কেউ কথা রাখেনি। কথা রাখেনি সরকার,বিরোধীদল,হিউম্যান রাইটস, শিল্পতি, এনজিও… কেউ কথা রাখেনি। কিন্তু তারা কথা বলছে অবিরাম।যাদের কাছ থেকে আমরা কিছু আশা করি… যাদের জন্য বেঁচে থাকতে ইচ্ছে জাগে,সেই সব বুদ্ধিজীবীরাও কথা রাখে নি। বড় বড় গায়ক, ক্রিকেটার, লেখক,অভিনয় শিল্পী কেউ কথা রাখেনি। অথচ তাদের মুখে টিভিতে হরহামেশাই দিনবদলের কথা শুনতে পাই।কেউ কেউ বলে ‘ এবার নতুন কিছু কর’ কিন্তু তারা নিজেরাই নতুন কিছু করেনা। কেউ কেউ বলে , ‘ জেগে ওঠো আপন শক্তিতে ‘ কিন্তু তারাই জেগে ওঠা মানুষদের ঘুম পাড়িয়ে দেয়। কেউ কেউ শ্লোগান দেয় “যতদিন আমাদের হাতে থাকবে দেশ,পথ হারাবেনা বাংলাদেশ” কিন্তু বেকারত্বের বোঝা মাথায় নিয়ে ক্রমাগত নষ্ট পথে পা বাড়াতে বাধ্য হওয়া যুবকটির হাতে দেশ থাকার সুযোগ কোথায়,দেশটাইবা তাহলে পথহারাবেনা কেন? তাহলে  এই সব স্লোগান দিয়ে কী হবে ? সব ভাওতাবাজি। মধ্যবিত্তরা তাদের কষ্ট বুকের ভেতরে রেখে শার্টের বোতাম লাগিয়ে রাখে।

ফিদেল ক্যাস্ট্রোকে বলা হয়েছিল আপনি যদি জনগনকে তামাকের ক্ষতিকর দিকটার কথা বলতেন তবে জনগন সেটা শুনতো এবং ক্ষতির হাত থেকে বাঁচতে পারতো। ক্যাস্ট্রো দেখলেন তিনি নিজেই যেখানে চুরুট খান সেখানে কোন মূখে জনগনকে তামাক বর্জনের উপদেশ দিবেন। তিনি আস্তে আস্তে নিজেই চুরুট ছেড়ে দিয়ে একদিন দেশবাসীকে তামাক ছাড়ার আহ্বান করলেন। কিন্তু আমরা শহর পরিস্কার রাখো বলে লম্বা বক্তৃতা দিয়ে নিজের খাওয়া কলার খোসাটা রাস্তার মাঝখানে ফেলে দেই।গ্যাসের  অপচয় বন্ধ করতে বলি আর  ম্যাচের কাঠি বাঁচানোর জন্য ঘরের চুলাটা জ্বালিয়ে রাখি।আমরা কথা বলি কিন্তু কথা রাখিনা।

………………………………………..

২৮ এপ্রিল ২০১৬,দৈনিক ইত্তেফাক।

173 COMMENTS

  1. [url=https://drugs1st.com/#]canadian online pharmacy no prescription[/url] no prescription needed pharmacy

  2. Nice read, I just passed this onto a colleague who was doing some research on that. And he just bought me lunch as I found it for him smile Therefore let me rephrase that: Thank you for lunch!

  3. [url=https://cipro1st.store/#]buy cipro online without prescription[/url] ciprofloxacin generic price

  4. [url=https://cipro1st.store/#]cipro online no prescription in the usa[/url] buy ciprofloxacin over the counter

  5. [url=https://cipro1st.store/#]cipro online no prescription in the usa[/url] buy cipro online without prescription

  6. Woah this is just an insane amount of information, must of taken ages to compile so thanx so much for just sharing it with all of us. If your ever in any need of related information, just check out my own site!

  7. Most often since i look for a blog Document realize that the vast majority of blog pages happen to be amateurish. Not so,We can honestly claim for which you writen is definitely great and then your webpage rock solid.

  8. Howdy I wanted to write a new remark on this page for you to be able to tell you just how much i actually Enjoyed reading this read. I have to run off to work but want to leave ya a simple comment. I saved you So will be returning following work in order to go through more of yer quality posts. Keep up the good work.

  9. Thanks a bunch for sharing this with all people you really recognize what you are talking about! Bookmarked. Kindly also seek advice from my web site =). We can have a link alternate contract between us!

  10. I think that may be an interesting element, it made me assume a bit. Thanks for sparking my considering cap. On occasion I get so much in a rut that I simply really feel like a record.

  11. [url=https://prednisone1st.science/#]can you buy prednisone over the counter in mexico[/url] prednisone 5 mg

  12. whoah this weblog is great i really like studying your articles. Stay up the great work! You already know, lots of persons are looking round for this information, you can aid them greatly.

  13. I encountered your site after doing a search for new contesting using Google, and decided to stick around and read more of your articles. Thanks for posting, I have your site bookmarked now.

  14. Nevertheless, it’s all carried out with tongues rooted solidly in cheeks, and everybody has got nothing but absolutely love for their friendly neighborhood scapegoat. In reality, he is not merely a pushover. He is simply that extraordinary breed of person solid enough to take all that good natured ribbing for what it really is.

  15. I would really like to appreciate the endeavors you cash in on written this article. I’m going for the similar best product from you finding out in the foreseeable future as well. Actually your creative writing abilities has urged me to begin my very own blog now. Genuinely the blogging is distributing its wings rapidly. Your write down is often a fine illustration showing it.

  16. This is really interesting, You’re a very skilled blogger. I have joined your feed and look forward to seeking more of your great post. Also, I’ve shared your web site in my social networks!

  17. Very nice post. I just stumbled upon your blog and wanted to say that I’ve really enjoyed browsing your blog posts. In any case I’ll be subscribing to your rss feed and I hope you write again soon!

  18. Thanks for another great post. Where else may anybody get that type of info in such an ideal way of writing? I have a presentation next week, and I’m at the search for such information.

  19. I dont think Ive caught all the angles of this subject the way youve pointed them out. Youre a true star, a rock star man. Youve got so much to say and know so much about the subject that I think you should just teach a class about it

  20. [url=https://drugsoverthecounter.shop/#]best over the counter weight loss pills[/url] pills like viagra over the counter cvs

  21. [url=https://drugsoverthecounter.com/#]over the counter tapeworm treatment for dogs[/url] over the counter medicine for anxiety and stress

  22. However, it is virtually all done with tongues rooted solidly in cheeks, and everyone has absolutely nothing but absolutely love for his or her friendly neighborhood scapegoat. The truth is, he is not just a pushover. He is basically that special variety of person strong enough to take all of that good natured ribbing for exactly what it is.

  23. [url=https://over-the-counter-drug.com/#]guaranteed suicide over the counter[/url] ivermectin over the counter walgreens

  24. Hi there! I just wanted to ask if you ever have any trouble with hackers? My last blog (wordpress) was hacked and I ended up losing several weeks of hard work due to no back up. Do you have any solutions to protect against hackers?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Most Popular

Recent Comments

RichardDeecy on ছোটলোক
RichardDeecy on গন্তব্য
RichardDeecy on দুই মেরু
FreddieCesty on তুমি বললে
FreddieCesty on দুই মেরু